উত্তর-নারীবাদ সম্পর্কে আলোচনা কর।
উত্তর-নারীবাদ
উত্তর-নারীবাদ (Post feminism) ধারণাটি প্রথম ব্যবহৃত হয়েছিল ১৯৮০-এর দশকের পরবর্তী সময় থেকে উদ্ভূত কিছু নতুন দৃষ্টিভঙ্গিকে বোঝাতে। এই মতাদর্শে বিশ্বাসীরা মূলত নারীবাদ বিরোধী নন, বরং তাদের দৃষ্টিকোণ হলো নারীবাদের দ্বিতীয় তরঙ্গের মূল লক্ষ্যগুলো ইতিমধ্যেই অর্জিত হয়েছে এবং এ কারণে নারীবাদের তৃতীয় তরঙ্গের (Third-wave Feminism) কিছু বিষয়কে প্রশ্নবিদ্ধ করা উচিত। যদিও প্রথমদিকে এই ধারণাটি দ্বিতীয় তরঙ্গ নারীবাদের প্রতিক্রিয়াস্বরূপ দেখা দিয়েছিল, পরবর্তীতে এটি একগুচ্ছ তত্ত্ব ও ধারণার অন্তর্ভুক্ত হয়, যেখানে নারীবাদের দ্বিতীয় তরঙ্গের পরবর্তী ধারা এবং এর উপস্থাপিত চিন্তা-ভাবনাকে পুনর্মূল্যায়ন করা হয়।
উত্তর-নারীবাদীরা বিশ্বাস করেন যে, আধুনিক সমাজে জেন্ডার সমতা (Gender Equality) প্রায় অর্জিত হয়ে গেছে। তারা মনে করেন, নারীবাদ এখন তার প্রাথমিক প্রাসঙ্গিকতা হারিয়েছে। উদাহরণস্বরূপ, ডরোথী চান নামে এক উত্তর-নারীবাদী একটি “অনুযোগ লিপি” তৈরি করেন, যেখানে তিনি উল্লেখ করেন যে, ‘‘নারীবাদীরা এখনো জেন্ডার সমতার জন্য লড়াই করে যাচ্ছেন, অথচ এই সমতা ইতিমধ্যে অর্জিত হয়েছে।’’ তার মতে, বর্তমান নারীবাদীরা এমন কিছু অধিকারের জন্য লড়াই করছেন যা আজকের সমাজে তাদের বিপরীতে ব্যবহৃত হচ্ছে।
নারীবাদী তত্ত্বের বিবর্তন ও উত্তর-নারীবাদের প্রতিক্রিয়া
নারীবাদী তত্ত্ব নারীবাদকে একটি তাত্ত্বিক ও দার্শনিক কাঠামোতে রূপ দিতে চায়। এই তত্ত্ব বিভিন্ন জ্ঞানের শাখা, যেমন নৃবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, উইমেন স্টাডিজ, সাহিত্য সমালোচনা, শিল্প ইতিহাস, মনোসমীক্ষণ এবং দর্শনের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। নারীবাদী তত্ত্ব লিঙ্গবৈষম্য, জেন্ডার রাজনীতি, ক্ষমতার সম্পর্ক এবং যৌনতার মতো বিষয়গুলো বিশ্লেষণ করে এবং নারীদের অধিকার ও স্বার্থ রক্ষায় গুরুত্ব দেয়।
নারীবাদী তত্ত্বের মূল প্রতিপাদ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে— লৈঙ্গিক স্টেরিওটাইপ, নিপীড়ন, পুরুষতন্ত্র এবং নারীর আপত্তিকরণ (Objectification)। এই তত্ত্ব পুরুষতান্ত্রিক কাঠামোকে ভাঙার এবং নারীর প্রতি বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে সোচ্চার হয়। তবে উত্তর-নারীবাদীরা মনে করেন, এই লড়াই এখন অনেকাংশে অপ্রয়োজনীয়, কারণ তারা মনে করেন যে পুরুষতন্ত্রের ক্ষমতা অনেকটাই হ্রাস পেয়েছে এবং নারীরা আগের তুলনায় অনেক বেশি স্বাধীনতা ও সমতা অর্জন করেছেন।
উত্তর-নারীবাদের নতুন দৃষ্টিভঙ্গি
১৯৮০ এবং ৯০-এর দশকের উত্তর-নারীবাদী লেখাগুলোতে দ্বিতীয় তরঙ্গের নারীবাদকে প্রায়শই একটি মনোলিথিক বা একক সত্ত্বা হিসেবে চিত্রিত করা হয়েছে। এই সময়ের লেখকদের মতে, দ্বিতীয় তরঙ্গের চিন্তাধারা সমাজের পরিবর্তিত বাস্তবতার সাথে মানিয়ে নিতে ব্যর্থ হয়েছে। অ্যামেলিয়া জোন্স-এর মতে, এই দৃষ্টিভঙ্গির অনেক লেখায় দ্বিতীয় তরঙ্গকে একটি স্থির এবং অপরিবর্তিত ধারণা হিসেবে উপস্থাপন করা হয়েছে, যা উত্তর-নারীবাদীরা প্রশ্নবিদ্ধ করেছেন।
উত্তর-নারীবাদীরা নারীবাদী আন্দোলনের বিভিন্ন দিককে নতুন করে যাচাই করতে চান। তারা মনে করেন, নারীবাদের বর্তমান অবস্থান থেকে আরো বিস্তৃত দৃষ্টিভঙ্গি গ্রহণ করা প্রয়োজন, যাতে জেন্ডার রাজনীতি এবং নারীর ভূমিকার পরিবর্তনশীল বাস্তবতা সঠিকভাবে প্রতিফলিত হয়। অনেকের মতে, নারীবাদীদের দাবি এখন অনেক ক্ষেত্রেই অতিরঞ্জিত, এবং সমতা অর্জনের পরও নারীবাদী আন্দোলন সমাজের কিছু অংশে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করছে।
উত্তর-নারীবাদ: প্রতিফলন ও ভবিষ্যৎ
যদিও উত্তর-নারীবাদ নারীবাদের দ্বিতীয় এবং তৃতীয় তরঙ্গের কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রশ্ন তোলে, এটি সম্পূর্ণভাবে নারীবাদের বিরুদ্ধে নয়। বরং এটি একটি দার্শনিক এবং সামাজিক প্রতিক্রিয়া, যা বর্তমান সময়ে নারীর অর্জন ও সমতার প্রেক্ষাপটে নারীবাদী চিন্তাকে নতুনভাবে মূল্যায়ন করতে চায়।
সুতরাং, উত্তর-নারীবাদ নারীবাদের একটি স্বতন্ত্র শাখা হিসেবে দেখা যায়, যা নারীবাদের ঐতিহাসিক অবদানকে স্বীকার করে, কিন্তু এর ভবিষ্যৎ দিকনির্দেশনা নিয়ে নতুন ভাবনা-চিন্তা উপস্থাপন করে।
তথ্যসূত্র:
কাব্যজিজ্ঞাসা – অতুলচন্দ্র গুপ্ত | Download |
কাব্যতত্ত্ব: আরিস্টটল – শিশিরকুমার দাস | Download |
কাব্যমীমাংসা – প্রবাসজীবন চৌধুরী | Download |
ভারতীয় কাব্যতত্ত্ব – নরেন বিশ্বাস | Download |
ভারতীয় কাব্যতত্ত্ব – অবন্তীকুমার সান্যাল | Download |
কাব্যজিজ্ঞাসার রূপরেখা – করুণাসিন্ধু দাস | Download |
কাব্য-শ্রী – সুধীরকুমার দাশগুপ্ত | Download |
কাব্যালোক – সুধীরকুমার দাশগুপ্ত | Download |
কাব্যপ্রকাশ – সুরেন্দ্রনাথ দাশগুপ্ত | Download |
নন্দনতত্ত্ব – সুধীর কুমার নন্দী | Download |
প্রাচীন নাট্যপ্রসঙ্গ – অবন্তীকুমা সান্যাল | Download |
পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্যভাবনা – নবেন্দু সেন | Download |
সাহিত্য প্রকরণ – হীরেণ চট্টোপাধ্যায় | Download |
সাহিত্য জিজ্ঞাসা: বস্তুবাদী বিচার – অজয়কুমার ঘোষ | Download |
Leave a Reply