বাংলা গদ্যে বিদ্যাসাগরের অবদান আলোচনা কর।
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
বীরসিংহের সিংহশিশু বিদ্যাসাগর (১৮২০-১৮৯১) ছিলেন বাংলা গদ্যের জনক। রবীন্দ্রনাথের ভাষায় বাংলা গদ্যের তিনি প্রথম যথার্থ শিল্পী। তাঁর সাহিত্যরচনার উদ্দেশ্য ছিল জনকল্যাণ, নিছক সাহিত্যতত্ত্ব নয়, তিনি শিল্পসম্মত গদ্যরীতির উদ্ভাবয়িতা। তত্ত্ববোধিনী পত্রিকাকে কেন্দ্র করে বিদ্যাসাগর, অক্ষয়কুমার ও দেবেন্দ্রনাথ কর্ম, জ্ঞান ও ভক্তির সমন্বয় সাধন করেছিলেন। অক্ষয়কুমার ছিলেন ‘তত্ত্ববোধিনী’র প্রথম সম্পাদক। তিনি অসুস্থ হলে বিদ্যাসাগর সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৮৪৭-১৮৬৫ পর্যন্ত যে পর্বটিকে ‘তত্ত্ববোধিনী পর্ব’ বলা হয় তা এক অর্থে বিদ্যাসাগর পর্ব। ১৮৬৫-তে বঙ্কিমচন্দ্রের ‘দুর্গেশনন্দিনী’র আত্মপ্রকাশ বা বাংলা উপন্যাস সাহিত্যের জয়যাত্রা শুরু। সুতরাং বঙ্কিমের আবির্ভাবের পথ প্রস্তুতির ব্যাপারে বিদ্যাসাগর এবং এই পর্বের গদ্য লেখকদের বিশিষ্ট একটি ভূমিকা ছিল।
কবি মধুসূদন বিদ্যাসাগরের শিল্পী ব্যক্তিত্ব সম্বন্ধে একটি পত্রে লিখেছিলেন— “The man to whom I have appealed has the genious and wisdom of an ancient sage, the energy of an Englishman and the heart of a Bengali mother.” সত্যই বিদ্যাসাগরের চারিত্রিক প্রকৃতি ছিল বাইরে কঠোর এবং অন্তরে কোমল। তিনি ছিলেন জনহিতব্রতী। তাই তাঁর সাহিত্যরচনার উদেশ্য ছিল জনকল্যাণ। পাণ্ডিত্য ও পৌরুষ, মনুষ্যত্ব ও কর্তব্যনিষ্ঠা, যুক্তি ও আবেগ প্রভৃতির সমন্বয়ে গঠিত ছিল তাঁর শিল্পীহৃদয়।
বিদ্যাসাগরের রচনাবলীকে অনুবাদমূলক এবং মৌলিক এই দুইভাগে বিভত যেতে পারে। মৌলিক রচনাসমূহ মুখ্যত তর্কবিতর্কমূলক। তুলনায় তাঁর ‘অনুবাদ গল্প’ বিচিত্র। হিন্দি, সংস্কৃত এবং ইংরেজি থেকে বিদ্যাসাগর বাংলায় গদ্যগ্রন্থ অনুবাদ করে গদ্যভাষাকে সরস এবং ভারবহনক্ষম করে তোলেন। ‘বাসুদেব চরিত’-এর লেখক কে—এ বিষয়ে মতভেদ আছে। কিন্তু ‘বেতাল পঞ্চবিংশতি’ (১৮৪৭) থেকে ১৮৯১-তে প্রকাশিত ‘প্রভাবতী সম্ভাষণ’ পর্যন্ত অজস্র অনুবাদ গ্রন্থের লেখক বিদ্যাসাগর। তাঁর অনুবাদ গ্রন্থগুলি মূলত ভাবানুবাদ বা মর্মানুবাদ। বিদ্যাসাগরের রচনাগুলি হল—
(ক) অনুবাদমূলক রচনা:-হিন্দী ‘বৈতাল পচ্চীসী’ থেকে অনুবাদ ‘বেতাল পঞ্চবিংশতি’ (১৮৪৭), কালিদাসের ‘অভিজ্ঞান শকুন্তলম্’ নাটকের স্বচ্ছন্দ গদ্যানুবাদ ‘শকুন্তলা’ (১৮৫৪), ভবভূতির উত্তরচরিত এবং বাল্মীকির রামায়ণের উত্তরকারে আখ্যানের অনুসরণে ‘সীতার বনবাস’ (১৮৬০), শেক্সপীয়ারের Comedy of Errors-এর গল্পাংশের অনুবাদ ‘ভ্রান্তিবিলাস’ (১৮৬৯)। এছাড়াও তিনি কয়েকখানি পাঠ্যগ্রন্থেরও অনুবাদ করেছিলেন। মার্শম্যানের History of Bengal-এর কয়েক অধ্যায় অবলম্বনে ‘বাঙ্গালার ইতিহাস’ (১৮৪৮), চেম্বার্সের ‘Biographies’ ও ‘Rudiments of Knowledge’ অবলম্বনে যথাক্রমে ‘জীবনচরিত’ (১৮৪৯) ও ‘বোধোদয়’ (১৮৫১) এবং ঈশপের ফেবলস্ অবলম্বনে ‘কথামালা’ (১৮৫৬) রচনা করেন। এ অনুবাদগুলি যথার্থ মৌলিক গ্রন্থের মতো মর্যাদা পেয়েছে।
(খ) মৌলিক রচনা:-‘প্রভাবতী সম্ভাষণ’ (১৮৯১) বন্ধু রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়ের কন্যার মৃত্যুতে রচিত। তা বাংলা গদ্যে লিখিত প্রথম শোকগ্রন্থ। ‘বিদ্যাসাগর চরিত’ (অসম্পূর্ণ)—১৮৯১। ‘সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্য বিষয়ক প্রস্তাব’ (১৮৫৩)।
(গ) সমাজসংস্কারমূলক রচনা:-‘বিধবাবিবাহ চলিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক প্রস্তাব’ (১৮৫৫), ‘বহুবিবাহ রহিত হওয়া উচিত কিনা এতদ্বিষয়ক বিচার’ (প্রথম—১৮৭১, দ্বিতীয়—১৮৭৩) শীর্ষক পুস্তিকাগুলিতে তাঁর অভ্রান্ত যুক্তি, তথ্যের সমারোহ এবং তীক্ষ্ণ বিশ্লেষণ যথার্থ প্রাবন্ধিকের প্রতিভা সুপ্রমাণিত করেছে।
(ঘ) লঘু রচনা:-‘অতি অল্প হইল’ (১৮৭৩), ‘আবার অতি অল্প হইল’ (১৮৭৩) ‘কস্যচিৎ উপযুক্ত ভাইপোস্য’ ছদ্মনামে রচিত বহু বিবাহ বিষয়ে তারানাথ তর্কবাচস্পতির প্রতিবাদের বেনামী উত্তর-প্রত্যুত্তর। ‘ব্রজবিলাস’ (১৮৮৪) গ্রন্থটি কস্যচিৎ উপযুক্ত ভাইপোস্য ছদ্মনামে নবদ্বীপের ব্রজনাথ বিদ্যারত্নের বিধবা-বিবাহ বিরোধী সংস্কৃত বক্তৃতার উত্তর। ‘রত্নপরীক্ষা’ (১৮৮৬) কস্যচিৎ উপযুক্ত ভাইপো সহচরস্য ছদ্মনামে রচিত। এইসব রচনায় রঙ্গপ্রিয় বিদ্যাসাগরের উপস্থিতি চোখে পড়ে।
বিদ্যাসাগর গল্প শোনানোর ভাষা দিয়েছেন ‘অতি অল্প হইল’, ‘আবার অতি অল্প হইল’ এইসব গ্রন্থ রচনা করে। এই পুস্তিকা দুটির ভাষার মধ্যে শ্লেষ ও তির্যক দৃষ্টিভঙ্গি বেশ স্পষ্ট হয়ে উঠেছে। আচার্য কৃষ্ণকমল ভট্টাচার্য এই পুস্তিকাগুলি সম্বন্ধে বলেছিলেন—“এইরূপ উচ্চ অঙ্গের রসিকতা বাঙ্গালা ভাষায় অতি অল্পই আছে।”
(ঙ) শিক্ষামূলক রচনা:-‘বর্ণ পরিচয়’ (প্রথম ও দ্বিতীয় ভাগ—১৮৫৫) ও ‘সংস্কৃত ব্যাকরণের উপক্রমণিকা’। শিশুশিক্ষার ভিত্তি প্রস্তুত করতে এবং শিশু মনস্তত্ত্ব অনুযায়ী তাদের পঠন-পাঠনের উপযোগী পাঠ্যপুস্তক রচনার প্রয়াসে এই গ্রন্থগুলির রচনা। ‘বর্ণ পরিচয়’-এর দ্বিতীয় ভাগের ভূমিকায় বিদ্যাসাগর লিখেছেন— “বালকদিগের সংযুক্ত বর্ণ পরিচয় এই পুস্তকের উদ্দেশ্য। সংযুক্ত বর্ণের উদাহরণস্থলে যে সকল শব্দ আছে, শিক্ষক মহাশয়েরা বালকদিগকে উহাদের বর্ণবিভাগ মাত্র শিখাইবেন, অর্থ শিখাইবার নিমিত্ত প্রয়াস পাইবেন না। বর্ণ বিভাগের সঙ্গে অর্থ শিখাইতে গেলে, গুরু-শিষ্য উভয়পক্ষেরই বিলক্ষণ কষ্ট হইবেক এবং শিক্ষা বিষয়েও আনুষঙ্গিক অনেক দোষ ঘটিবেক।”
রামমোহনের রচনায় বাংলা গদ্যের দুর্বোধ্যতা দূর হয়ে তার স্থানে সরল ও সুষম অর্থাৎ balanced বাক্যভঙ্গী স্থাপিত হয়েছিল, কিন্তু তার মধ্যে সাহিত্যরস ছিল না— তাঁর মধ্যে সংস্কারের স্পর্শ ছিল, শিল্পীর স্পর্শ ছিল না। বক্তব্যের প্রকাশ ঘটলেও সারস্বত প্রকাশ ঘটেনি। বিদ্যাসাগরের রচনার মধ্যেই প্রথম তা দেখা গেল। রবীন্দ্রনাথের ভাষায়—“বিদ্যাসাগর বাংলাভাষার প্রথম যথার্থ শিল্পী ছিলেন। তৎপূর্বে বাংলায় গদ্য সাহিত্যের সূচনা হয়েছিল, কিন্তু তিনিই সর্বপ্রথম বাংলা গদ্যে কলানৈপুণ্যের অবতারণা করেন।”
ধ্বনিঝঙ্কার অনুসরণ করে উপযুক্ত স্থানে যতিচিহ্ন স্থাপন করে বাক্যাংশগুলিকে সাজিয়ে তিনিই প্রথম গদ্যছন্দকে আবিষ্কার করেছিলেন। মোহিতলাল মজুমদার তাই বলেছেন— “যাহা ছিল না তাহা সৃষ্টি করা যে কত বড় প্রতিভার কাজ—‘বেতাল পঞ্চবিংশতি’র ভাষা তাহারই পরিচয় দিতেছে।” রামমোহন বাংলা গদ্যের দুর্বোধ্যতা দূর করেছিলেন, অক্ষয়কুমার তার আড়ষ্টতা দুর করেছিলেন, বিদ্যাসাগর তাকে লালিত্য দান করলেন, অনাবশ্যক সমাসাড়ম্বর থেকে মুক্ত করে— “গ্রাম্য পাণ্ডিত্য এবং গ্রাম্য বর্বরতা, উভয়ের হস্ত হইতেই উদ্ধার করিয়া তিনি ইহাকে পৃথিবীর ভদ্রসভার উপযোগী আর্যভাষারূপে গঠিত করিয়া দিয়াছে।” (রবীন্দ্রনাথ)
বিদ্যাসাগর সংস্কারান্ধ ব্রাহ্মণ পণ্ডিত ছিলেন না; তাই সংস্কৃত সাহিত্যে অশেষ জ্ঞান থাকলেও ইংরেজি গদ্যের প্রাঞ্জলতা, প্রসাদগুণ, পরিমাণবোধ ও স্বাভাবিকতা সাহিত্যরসিক বিদ্যাসাগরকে মুগ্ধ করেছিল। সংস্কৃত ও ইংরেজি—এই উভয় ধারার সম্মিলনে বিদ্যাসাগরের স্টাইল বাংলা গদ্যের সাধুভাষার আদর্শ স্টাইল গঠিত হয়েছিল। ‘বেতালপঞ্চবিংশতি’তে বাংলা গদ্যের এই আদি সাধুভাষার প্রথম সাহিত্যিক প্রকাশ এবং শকুন্তলায় এর শ্রেষ্ঠ প্রকাশ। ‘শকুন্তলা’র ভাষা যেমন লালিত্যপূর্ণ তেমনি শিল্পশ্রীমণ্ডিত। ‘শকুন্তলা’র ভাষাতেই বিদ্যাসাগরের স্টাইল চরমোকর্ষ লাভ করেছে। শকুন্তলা’র ভাষার যে মাধুর্য ও সুরভির পরিচয় পাওয়া যায় সীতার বনবাস.. তা দুর্লভ না হলেও, শকুন্তলা’র ভাষার সেই লঘুতা ও নমনীয়তা নেই। ভবভূতির উত্তরচরিত অবলম্বন করে সীতার বনবাস’ রচনা করতে গিয়ে তিনি ভবভূতির ভাষায় সমাসাড়ম্বরপূর্ণ গাম্ভীর্যকে অতিক্রম করতে পারেননি।
বিদ্যাসাগর বাংলা সাধু গদ্যের প্রথম সচেতন শিল্পী এই অর্থে যে, তিনি বাংলা সাধু গদ্যের কাঠামো কী হওয়া উচিত তা নিয়ে পরীক্ষা চালান এবং চলতি গদ্যের সম্ভাবনা নিয়েও পরীক্ষা করেন। বিদ্যাসাগর দেখিয়েছেন, গদ্যচর্চা সাধনার বস্তু, শব্দনিবাচন সতর্ক শিল্পচেতনানির্ভর। বিদ্যাসাগর বাংলা গদ্যকে দিয়েছেন স্বাস্থ্য ও আভিজাত্য। তিনি বাংলা গদ্যের একটি রাজপথ তৈরি করে দিয়েছিলেন, সে পথে পরবর্তীকালে বহুতর পদাতিকের আগমন হয়েছে। বিদ্যাসাগরের এটাই প্রধান কীর্তি। রবীন্দ্রনাথের কথায়— “বিদ্যাসাগরের প্রধান কীর্তি বঙ্গভাষা।”
বাংলা গদ্যে বিদ্যাসাগরের অবদান
বাংলা গদ্যরীতিতে বিদ্যাসাগরের দান সূত্রাকারে সাজানো যায়—
- বিদ্যাসাগরের হাতে সাহিত্যিক গদ্যের জন্ম।
- তিনি ভারসাম্য রক্ষা করতে মধ্যপন্থা অনুসরণ করেছিলেন।
- অ্যাডিসন ইংরেজি সাহিত্যের গদ্যে যা করেছেন, বিদ্যাসাগর বাংলা গদ্য সাহিত্যের জন্য সেই কাজ করলেন। আতিশয্যহীন, বিশেষ কোন একদিকের প্রবণতাহীন গদ্যই হচ্ছে তার গদ্যের প্রধান বৈশিষ্ট্য।
- বঙ্কিমচন্দ্রের আগেই বিদ্যাসাগর বিষয়ের প্রয়োজন অনুসারে ভাষাকে জটিল ও সরল করেছিলেন।
- ভাষার মধ্যে অনতিলক্ষ্য ছন্দচেতনা এনেছে। গদ্যে সুর, তাল, লয়, যতি ইত্যাদির প্রয়োগকুশলতায় গদ্যের মধ্যে প্রবহমানতা এনেছেন—যা মৃত্যুঞ্জয়ের ছিল না।
- বাক্পুঞ্জকে বিরতি ও যতি চিহ্ন দ্বারা শাসিত ও সংশোধিত করে বিদ্যাসাগর বাংলা গদ্যে বোধের ভাষাকে রসের পর্যায়ে উন্নীত করেন।
- গদ্যকে উপবাক্যের দ্বারা নিয়ন্ত্রিত করে, বাক্যকে ভাবানুসারে অন্বয়ীভূত করে, ধ্বনি সামঞ্জস্য ও গতির মধ্যে অনতিলক্ষ্য ছন্দস্রোত এনে, বাক্যের গতির মধ্যে পূর্ণতা এনে বাংলা গদ্যের সম্পূর্ণতা এনেছেন বিদ্যাসাগর।
- বাংলা ক্লজ এবং ফ্রেজ বাক্যাংশে প্রয়োগ করে ভাষার ব্যবহারযোগ্যতা সম্পাদন করেছেন তিনি।
- বাংলা ভাষায় অসমাপিকা ক্রিয়ার দ্বারা জটিল বাক্যবন্ধ নির্মাণ করার সম্ভাবনাকে তিনি যেমন ব্যবহার করেছেন, আবার ভাষার সহজ স্বরূপও তার মধ্যে আনতে চেয়েছেন। এক্ষেত্রে বিদ্যাসাগর মৃত্যুঞ্জয়ের উত্তরসুরি।
- বাংলা গদ্যকে সংহত করার জন্য সমাসবদ্ধ পদ ব্যবহার করলেও তিনি গদ্যকে প্রতিকূলতা থেকে মুক্ত করেছেন ও অনেক পরিমাণে সরল করে দিয়েছেন।
- সংযুক্ত ক্রিয়াপদের ব্যবহার তার গদ্যে বিশেষভাবে চোখে পড়ে—যেমন, গমন করিলেন, শ্রবণ করিলেন ইত্যাদি।
- কমা ও সেমিকোলনের ব্যবহার বিদ্যাসাগরই প্রথম যথার্থ অধিকারীর ঢঙে করতে পেরেছিলেন।
- ইংরেজি Sentence Structure বা বাক্য গঠনরীতি বিদ্যাসাগরের প্রথম চোখে পড়ে।
- ক্রিয়াপদের শেষে অনাবশ্যক ‘ক’-এর ব্যবহার। যেমন—করিতে যাইবেক ইত্যাদি সুপ্রচুর।
- তিনি বাংলা গদ্যভাষাকে তর্কবিতর্কের ভারবহনক্ষম যেমন করেছিলেন তেমনি সরস অনুবাদের জন্য যে ভাষার প্রয়োজন সেই ভাষাও ব্যবহার করেছেন।
- বিদ্যাসাগর শুধু সাধু গদ্যরীতির গদ্য রচনা করলেও কথ্য বাংলার প্রাণধর্মকে তিনি আয়ত্ত করতে পেরেছিলেন।
বাংলা সাহিত্যে বিদ্যাসাগরের কৃতিত্ব সম্বন্ধে রবীন্দ্রনাথ বলেছেন— “বিদ্যাসাগর গদ্যভাষার উচ্ছ্বঙ্খল জনতাকে সশস্থল, সুবিভক্ত, সুবিন্যস্ত, সুপরিচ্ছন্ন এবং সুসংযত করিয়া তাহাকে সহজ গতি ও কার্যকুশলতা দান করিয়াছে।”
তথ্যসূত্র:
বাঙ্গালা সাহিত্যের কথা – সুকুমার সেন | Download |
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (১ম খণ্ড) | Download |
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (২য় খণ্ড) | Download |
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৩য় খণ্ড) | Download |
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৪র্থ খণ্ড) | Download |
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৫ম খণ্ড) | Download |
বাংলা সাহিত্যের ইতিকথা (১ম) – ভূদেব চৌধুরী | Download |
বাংলা সাহিত্যের ইতিকথা (২য়) – ভূদেব চৌধুরী | Download |
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিবৃত্ত – অসিতকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (১ম) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (২য়) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (৩য়) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের নানাদিক – ব্রজেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস – ভূদেব চৌধুরী | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস – নির্মলেন্দু দাশ | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্য | Download |
বাংলা সাহিত্যের খসড়া – প্রিয়রঞ্জন সেন | Download |
বাংলা সাহিত্যের ভূমিকা – নন্দগোপাল সেনগুপ্ত | Download |
বাংলা সাহিত্যের কথা – নিত্যানন্দবিনোদ গোস্বামী | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস (আদি ও মধ্যযুগ) – তুষারকান্তি মহাপাত্র | Download |
প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্যের ইতিকথা – আজাহার ইসলাম | Download |
প্রাচীন বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – তমোনশ চন্দ্র দাশগুপ্ত | Download |
প্রাচীন বাঙ্গালা সাহিত্যের প্রাঞ্জল ইতিহাস – দেবেন্দ্রকুমার ঘোষ | Download |
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসু | Download |
বাংলা সাহিত্যের বিকাশের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্য | Download |
বাঙলা সাহিত্যের রূপরেখা (১ম খণ্ড) – গোপাল হালদার | Download |
বাঙলা সাহিত্যের রূপরেখা (২য় খণ্ড) – গোপাল হালদার | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস (১-৪) প্রাচীন পর্যায় – নিখিলেশ পুরকাইত | Download |
বাংলা সাহিত্য পরিচয় (প্রাচীন ও মধ্যযুগ) – পরেশচন্দ্র ভট্টাচার্য | Download |
প্রাচীন ও মধ্য যুগ – গোপাল হালদার | Download |
হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় বৌদ্ধগান ও দোহা | Download |
চর্যাগীতি-পদাবলী – সুকুমার সেন | Download |
চর্যাগীতি পরিক্রমা – নির্মল দাশ | Download |
চর্যাগীতির ভূমিকা – জাহ্নবীকুমার চক্রবর্তী | Download |
চর্যাগীতি পরিচয় – সত্যব্রত দে | Download |
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসু | Download |
মধ্য যুগে বাংলা সাহিত্যের তথ্য ও কালক্রম – সুখময় মুখোপাধ্যায় | Download |
চণ্ডীমঙ্গল – সুকুমার সেন | Download |
কবি ভারতচন্দ্র – শঙ্করীপ্রসাদ বসু | Download |
চণ্ডীদাস ও বিদ্যাপতি – শঙ্করীপ্রসাদ বসু | Download |
জ্ঞানদাস ও তাহার পদাবলী – বিমানবিহারী মজুমদার | Download |
চণ্ডীদাসের পদাবলী – বিমানবিহারী মজুমদার | Download |
গোবিন্দদাসের পদাবলী ও তাহার যুগ – বিমানবিহারী মজুমদার | Download |
পাঁচশত বৎসরের পদাবলি – বিমানবিহারী মজুমদার | Download |
বৈষ্ণব রসপ্রকাশ – ক্ষুদিরাম দাস | Download |
বৈষ্ণব কবি প্রসঙ্গে – দেবনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
বৈষ্ণব রস-সাহিত্য – খগেন্দ্রনাথ মিত্র | Download |
ভারতের শক্তি-সাধনা ও শাক্ত সাহিত্য – শ্রীশশিভূষণ দাশগুপ্ত | Download |
শাক্ত পদাবলী – শ্রীঅমরেন্দ্রনাথ রায় | Download |
শাক্তপদাবলী ও শক্তিসাধনা – শ্রীজাহ্নবীকুমার চক্রবর্তী | Download |
শাক্ত পদাবলী – ধ্রুবকুমার মুখোপাধ্যায় | Download |
শ্রীচৈতন্যভাগবত – শ্রীবৃন্দাবন দাস ঠাকুর | Download |
চণ্ডীমঙ্গল – সুকুমার সেন | Download |
কবিকঙ্কণ চণ্ডী – মুকুন্দরাম চক্রবর্তী | Download |
চণ্ডীমঙ্গল বোধিনী – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায় | Download |
চণ্ডীমঙ্গল – বিজন বিহারী ভট্টাচার্য | Download |
চণ্ডীমঙ্গল – শ্রীঅনিল বরণ গঙ্গোপাধ্যায় | Download |
ভারতচন্দ্রের অন্নদামঙ্গল – জয়িতা দত্ত | Download |
ভারতচন্দ্রের অন্নদামঙ্গল – শ্রীব্রজেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
অন্নদামঙ্গল – রায়গুণাকর ভারতচন্দ্র | Download |
ভারতচন্দ্র – মদনমোহন গোস্বামী | Download |
কবি ভারতচন্দ্র – শঙ্করীপ্রসাদ বসু | Download |
বাঙলা মঙ্গলকাব্যের ইতিহাস – শ্রীআশুতোষ ভট্টাচার্য | Download |
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্য | Download |
বাঙলা সাহিত্যের রূপরেখা (১ম খণ্ড) – গোপাল হালদার | Download |
বাঙলা সাহিত্যের রূপরেখা (২য় খণ্ড) – গোপাল হালদার | Download |
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিবৃত্ত – অসিতকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসু | Download |
পাঁচশত বৎসরের পদাবলি – বিমানবিহারী মজুমদার | Download |
বৈষ্ণব রসপ্রকাশ – ক্ষুদিরাম দাস | Download |
বৈষ্ণব কবি প্রসঙ্গে – দেবনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা কবিতা – বুদ্ধদেব বসু | Download |
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায় | Download |
আধুনিক বাংলা কবিতা – আবু সায়ীদ আইয়ুব | Download |
আধুনিক কবিতার ভূমিকা – সঞ্জয় ভট্টচার্য | Download |
আধুনিক কবিতার দিগবলয় – অশ্রুকুমার শিকদার | Download |
বাংলা সাহিত্যের বিকাশের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা কাব্য-সাহিত্যের কথা – কনক বন্দ্যোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা কাব্য (১ম পর্ব) – তারাপদ মুখোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা কাব্যপরিচয় – দীপ্তি ত্রিপাঠী | Download |
বাংলা কবিতার নবজন্ম – সুরেশচন্দ্র মৈত্র | Download |
বাংলা সাহিত্যে গদ্য – সুকুমার সেন | Download |
বাংলা সাহিত্যের নবযুগ – শশিভূষণ দাশগুপ্ত | Download |
আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাস – ক্ষেত্র গুপ্ত | Download |
বাংলা গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা গদ্যের শিল্পী সমাজ – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
সাহিত্য-সন্ধান – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা গদ্য সাহিত্যের ইতিহাস – জহরলাল বসু | Download |
বাংলা গদ্যসাহিত্যের ইতিহাস – সজনীকান্ত দাশ | Download |
বাংলা গদ্যের পদাঙ্ক – প্রমথনাথ বিশী | Download |
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দে | Download |
বাংলা গদ্যের চারযুগ – শ্রীমনোমোহন ঘোষ | Download |
বাংলা কবিতার নবজন্ম – সুরেশচন্দ্র মৈত্র | Download |
আধুনিক বাংলা কবিতা – বুদ্ধদেব বসু | Download |
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায় | Download |
আধুনিক বাংলা কবিতা – আবু সায়ীদ আইয়ুব | Download |
আধুনিক কবিতার ভূমিকা – সঞ্জয় ভট্টচার্য | Download |
আধুনিক কবিতার দিগবলয় – অশ্রুকুমার শিকদার | Download |
বাংলা কাব্য-সাহিত্যের কথা – কনক বন্দ্যোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা কাব্য (১ম পর্ব) – তারাপদ মুখোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা কাব্যপরিচয় – দীপ্তি ত্রিপাঠী | Download |
ঊনবিংশ শতাব্দীর বাংলা গীতিকাব্য – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
রবীন্দ্রানুসারী কবিসমাজ – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
সমালোচনা সাহিত্য পরিচয় – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
শকুন্তলা ও সীতার বনবাস – উজ্জ্বলকুমার মজুমদার | Download |
বাংলা ছন্দ – শশিভূষণ ভট্টাচার্য | Download |
ছন্দ-তত্ত্ব ও ছন্দ বিবর্তন – তারাপদ ভট্টাচার্য | Download |
ছন্দ-জিজ্ঞাসা – প্রবোধচন্দ্র সেন | Download |
ছন্দ – প্রবোধচন্দ্র সেন | Download |
বাংলা পদাবলীর ছন্দ – আনন্দমোহন বসু | Download |
বাংলা ছন্দের মূলসূত্র – অমূল্যধন মুখোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা ছন্দ (১ম পর্ব) – নীলরতন সেন | Download |
আধুনিক বাংলা ছন্দ (২য় পর্ব) – নীলরতন সেন | Download |
নূতন ছন্দ পরিক্রমা – প্রবোধচন্দ্র সেন | Download |
ছন্দ – আবদুল মান্না সৈয়দ | Download |
বাংলা ছন্দ – শ্রীসুধীভূষণ উট্টাচার্য | Download |
বাংলা কবিতার ছন্দ – শ্রীমোহিতলাল মজুমদার | Download |
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায় | Download |
ছন্দ ও অলংকার – অতীন্দ্র মজুমদার | Download |
ছন্দ ও অলংকার – অজয় কুমার চক্রবর্তী | Download |
বাংলা অলংকার – জীবেন্দ্র সিংহ রায় | Download |
অলংকার-চন্দ্রিকা – শ্যামাপদ চক্রবর্তী | Download |
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দে | Download |
বাংলা গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা গদ্যের শিল্পী সমাজ – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা গদ্যসাহিত্যের ইতিহাস – সজনীকান্ত দাশ | Download |
চিন্তানায়ক বঙ্কিমচন্দ্র – ভবতোষ দত্ত | Download |
বঙ্কিম-প্রসঙ্গ – সুরেশচন্দ্র সমাজপতি | Download |
রামেন্দ্রসুন্দর জীবন-কথা – শ্রীআশুতোষ বাজপেয়ী | Download |
বুদ্ধদেব বসু: স্রস্টা ও সৃষ্টি – ধ্রুবকুমার মুখোপাধ্যায় | Download |
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দে | Download |
বাংলা গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা উপন্যাসের কালান্তর – সরোজ বন্দোপাধ্যায় | Download |
বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
সমালোচনা-সাহিত্য-পরিচয় – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
চিন্তানায়ক বঙ্কিমচন্দ্র – ভবতোষ দত্ত | Download |
বাংলা নাটকের ইতিহাস – অজিত কুমার ঘোষ | Download |
বাংলা নাটকের ইতিবৃত্ত – হেমেন্দ্রনাথ দাশগুপ্ত | Download |
বাংলা নাট্য সাহিত্যের ইতিহাস (১ম খণ্ড) – আশুতোষ ভট্টাচার্য | Download |
বাংলা নাট্য সাহিত্যের ইতিহাস (২য় খণ্ড) – আশুতোষ ভট্টাচার্য | Download |
সামাজিক নাটকের বিবর্তন – আশুতোষ ভট্টাচার্য | Download |
নাট্য সাহিত্যের আলোচনা ও নাটক বিচার – সাধনকুমার ভট্টাচার্য | Download |
উনিশ শতকের সমাজ আন্দোলন ও বাংলা নাটকের আদিপর্ব – শম্ভুনাথ বীট | Download |
শত বছরের বাংলা নাটকে নারীর অবস্থান – সুনীতি বিশ্বাস | Download |
বাংলা নাটকের বিবর্তন – সুরেশচন্দ্র মৈত্র | Download |
বাংলা সাহিত্যে নাটকের ধারা – বৈদ্যনাথ শীল | Download |
রবীন্দ্র নাটকের ভারধারা – মনোরঞ্জন জানা | Download |
রবীন্দ্র-নাটক-প্রসঙ্গ | Download |
রবীন্দ্র নাট্যধারা – আশুতোষ ভট্টাচার্য | Download |
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন বাংলা নাটক ও নাট্যশালা – সুপ্রভাত চক্রবর্তী | Download |
দেশাত্মবোধক ও ঐতিহাসিক বাংলা নাটক – প্রভাত কুমার গোস্বামী | Download |
উনিশ শতকের দর্পণ নাটক – প্রভাতকুমার গোস্বামী | Download |
রবীন্দ্র নাট্য-পরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
বাংলা উপন্যাস – কুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা উপন্যাসের উৎস সন্ধানে – অশোককুমার দে | Download |
বাংলা উপন্যাসের কালান্তর – সরোজ বন্দোপাধ্যায় | Download |
বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
বিষয়: বাংলা উপন্যাস – বীরেন চন্দ | Download |
কালের প্রতিমা (বাংলা উপন্যাসের পঞ্চাশ বছর) – অরুণ কুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যে ঐতিহাসিক উপন্যাস – বিজিতকুমার দত্ত | Download |
সাহিত্যকোষ: কথাসাহিত্য – অলোক রায় | Download |
বাংলা কথাসাহিত্য প্রসঙ্গ: গোপিকানাথ রায়চৌধুরী | Download |
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সমকালীন বাংলা কথাসাহিত্য – গোপিকানাথ রায়চৌধুরী | Download |
কালের পুত্তলিকা – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
বাংলা সাহিত্যের ছোটগল্প ও গল্পকার – ভূদেব চৌধুরী | Download |
বাংলা সাহিত্যে ছোটগল্পের ধারা: উত্তরভাগ – কুমার বন্দ্যোপাধ্যায় | Download |
সাহিত্যে ছোটগল্প – নারায়ণ গঙ্গোপাধ্যায় | Download |
বাংলা গল্প বিচিত্রা – নারায়ণ গঙ্গোপাধ্যায় | Download |
বাংলা ছোটগল্প (১৮৭৩-১৯২৩) – শিশিরকুমার দাশ | Download |
কবি শ্রীমধুসূদনের বীরাঙ্গনা কাব্য – অমরেন্দ্র গণাই | Download |
গীতিকবি শ্রীমধুসূদন – আশুতোষ ভট্টাচার্য | Download |
কাব্যসাহিত্যে মাইকেল মধুসূদন দত্ত – কনক বন্দ্যোপাধ্যায় | Download |
মাইকেল মধুসূদন দত্তের জীবনচরিত – সুখময় মুখোপাধ্যায় | Download |
মধুসূ্দন: সাহিত্যপ্রতিভা ও শিল্পী-ব্যক্তিত্ব | Download |
মাইকেল মধুসূদন দত্ত: জীবন ও সাহিত্য – সুখময় মুখোপাধ্যায় | Download |
মাইকেল মধুসূদন দত্তের জীবনচরিত – যোগীন্দ্রনাথ বসু | Download |
মধুসূদনের কবি-আত্মা ও কাব্যশিল্প – ক্ষেত্র গুপ্ত | Download |
কবি মধুসূদন ও তাঁর পত্রাবলী – ক্ষেত্র গুপ্ত | Download |
রবীন্দ্রনাথের বলাকা: গতিরাগের কাব্য – সুজয়কুমার মাইতি | Download |
বলাকা কাব্য পরিক্রমা – ক্ষিতিমোহন সেন | Download |
জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ (১ম খণ্ড) | Download |
আধুনিক বাংলা কবিতা – হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় | Download |
রবীন্দ্রনাথ-নজরুল-জীবনানন্দ – ইন্দুভূষণ দাশ | Download |
কপালকুণ্ডলা – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | Download |
কথাসাহিত্যে বঙ্কিমচন্দ্র – সুধাকর চট্টোপাধ্যায় | Download |
বঙ্কিমচন্দ্র ও উত্তরকাল – প্রমথনাথ বিশী | Download |
বঙ্কিমচন্দ্র জীবন ও সাহিত্য: গোপালচন্দ্র রায় | Download |
রবীন্দ্র উপন্যাস সংগ্রহ | Download |
রবীন্দ্রবিচিত্রা – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্রনাথের উপন্যাস – মনোরঞ্জন জানা | Download |
রবীন্দ্রনাথের উপন্যাস – পুলকেশ দে সরকার | Download |
কবি – তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় | Download |
ঔপন্যসিক তারাশঙ্কর – মুক্তি চৌধুরী | Download |
তারাশঙ্কর স্মারকগ্রন্থ – ভীষ্মদেব চৌধুরী | Download |
সোনার মলাট: তারাশঙ্কর – শ্যামল চক্রবর্তী | Download |
তারাশঙ্কর: সমকাল ও উত্তরকালের দৃষ্টিতে – ধ্রুবকুমার মুখোপাধ্যায় | Download |
তারাশঙ্কর: দেশ-কাল-সাহিত্য – উজ্জ্বলকুমার মজুমদার | Download |
তারাশঙ্কর অন্বেষা – সরোজ বন্দ্যোপাধ্যায় | Download |
ভারতশিল্পী তারাশঙ্কর – জগদীশ ভট্টাচার্য | Download |
তারাশঙ্কর – হরপ্রসাদ মিত্র | Download |
সধবার একাদশী – দীনবন্ধু মিত্র | Download |
দীনবন্ধু মিত্র – সুশীলকুমার দে | Download |
দীনবন্ধু মিত্র: কবি ও নাট্যকার – মিহিরকুমার দাস | Download |
দীনবন্ধু মিত্র – অজিতকুমার ঘোষ | Download |
রায় দীনবন্ধু মিত্র বাহাদুরের জীবনী – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | Download |
সাজাহান – দ্বিজেন্দ্রলাল রায় | Download |
দ্বিজেন্দ্রলাল রায়: কবি ও নাট্যকার | Download |
দ্বিজেন্দ্রলাল রায় – শ্রীনবকৃষ্ণ ঘোষ | Download |
উদাসী দ্বিজেন্দ্রলাল – দিলীপকুমার রায় | Download |
ডাকঘর – রবীন্দ্রনাথ ঠাকুর | Download |
রবীন্দ্র নাট্যপ্রবাহ (১ম খণ্ড) – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্র নাট্যপ্রবাহ (২য় খণ্ড) – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্র নাট্যপরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
রবীন্দ্র নাট্য সমীক্ষা – কনক বন্দ্যোপাধ্যায় | Download |
রবীন্দ্র নাট্য সাহিত্যের ভূমিকা – সাধনকুমার ভট্টাচার্য | Download |
রবীন্দ্র-নাট্যকল্পনা: অন্যান্য প্রসঙ্গ – কানাই সামন্ত | Download |
রবীন্দ্রনাথের রূপকনাট্য – শান্তিকুমার দাশগুপ্ত | Download |
বাংলা থিয়েটারের ইতিহাস – দর্শন চৌধুরী | Download |
রঙ্গমঞ্চ – অমরেন্দ্রনাথ মুখোপাধ্যায় | Download |
নাট্যভাবনা – অমর বন্দ্যোপাধ্যায় | Download |
শ্রীরামকৃষ্ণ ও বঙ্গ রঙ্গমঞ্চ – আবুল বারক আলভী | Download |
বাংলা পেশাদারি থিয়েটার: একটি ইতিহাস | Download |
নাট্যমঞ্চ নাট্যরূপ – পবিত্র সরকার | Download |
নাট্যতত্ত্ব বিচার – দুর্গাশঙ্কর মুখোপাধ্যায় | Download |
রঙ্গালয়ে ত্রিশ বছর – অপরেশচন্দ্র মুখোপাধ্যায় | Download |
বাংলা সাময়িক পত্র (১ম খণ্ড) – ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সাময়িক পত্র (২য় খণ্ড) – ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
সংবাদপত্রে সেকালের কথা (১ম খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
সংবাদপত্রে সেকালের কথা (২য় খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
সংবাদপত্রে সেকালের কথা (৩য় খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় | Download |
বাংলা সংবাদপত্র ও বাঙালির নবজাগরণ – পার্থ চট্টোপাধ্যায় | Download |
রবীন্দ্র নাট্যপ্রবাহ (১ম খণ্ড) – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্র নাট্যপ্রবাহ (২য় খণ্ড) – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্র নাট্যপরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
রবীন্দ্র নাট্য সমীক্ষা – কনক বন্দ্যোপাধ্যায় | Download |
রবীন্দ্র নাট্য সাহিত্যের ভূমিকা – সাধনকুমার ভট্টাচার্য | Download |
রবীন্দ্র-নাট্যকল্পনা: অন্যান্য প্রসঙ্গ – কানাই সামন্ত | Download |
রবীন্দ্রনাথের রূপকনাট্য – শান্তিকুমার দাশগুপ্ত | Download |
রবীন্দ্রবিচিত্রা – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্রনাথের উপন্যাস – মনোরঞ্জন জানা | Download |
রবীন্দ্রনাথের উপন্যাস – পুলকেশ দে সরকার | Download |
কবিমানসী (১ম খণ্ড: জীবনভাষ্য) – শ্রীজগদীশ ভট্টাচার্য | Download |
কবিমানসী (২য় খণ্ড) – শ্রীজগদীশ ভট্টাচার্য | Download |
রবীন্দ্র কবিতাশতক – শ্রীজগদীশ ভট্টাচার্য | Download |
রবীন্দ্র কাব্য-পরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্য | Download |
রবীন্দ্র কাব্য প্রবাহ – প্রমথনাথ বিশী | Download |
রবীন্দ্রনাথ: জীবন ও সাহিত্য -সজনীকান্ত দাশ | Download |
রবীন্দ্র সৃষ্টি-সমীক্ষা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় | Download |
রবীন্দ্র-মণীষা – অরুণকুমার মুখোপাধ্যায় | Download |
রবীন্দ্র সাহিত্যের ভূমিকা – নীহাররঞ্জন রায় | Download |
কবিগুরু – অমূল্যধন মুখোপাধ্যায় | Download |
রবি-প্রদক্ষিণ – চারুচন্দ্র ভট্টাচার্য | Download |
কবি রবীন্দ্রনাথ ও রবীন্দ্রকাব্য – মোহিতলাল মজুমদার | Download |
রবীন্দ্র-স্মরণী – প্রমথনাথ বিশী | Download |
রবি-রশ্মি (১ম) – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায় | Download |
রবি-রশ্মি (২য়) – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায় | Download |
প্রকৃতির কবি রবীন্দ্রনাথ – অমিয়কুমার সেন | Download |
বাংলা ভাষাতত্ত্বের ভূমিকা – সুনীতিকুমার চট্টোপাধ্যায় | Download |
বাংলা ভাষাপ্রসঙ্গে – সুনীতিকুমার চট্টোপাধ্যায় | Download |
ভাষা-প্রকাশ বাংলা ব্যাকরণ – সুনীতিকুমার চট্টোপাধ্যায় | Download |
সাধারণ ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা – রামেশ্বর শ | Download |
ভাষার ইতিবৃত্ত – সুকুমার সেন | Download |
ভারতের ভাষা ও ভাষা-সমস্যা – সুনীতিকুমার চট্টোপাধ্যায় | Download |
Leave a Reply