বাংলা গদ্যে ভূদেব মুখোপাধ্যায়ের অবদান আলোচনা কর।

ভূদেব মুখোপাধ্যায়

মধুসূদনের বিশিষ্ট বন্ধু, পাশ্চাত্য জ্ঞান-বিজ্ঞানে অভিজ্ঞ এবং ভারতীয় ঐতিহ্য সাধনার একনিষ্ঠ সেবক ভূদেব মুখোপাধ্যায় বাংলা প্রবন্ধ সাহিত্যেরও একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব। ভূদেব হিন্দু কলেজের তৃতীয় পর্বের ছাত্র। ইয়ংবেঙ্গলের অন্তর্ভুক্ত হয়েও পারিবারিক শিক্ষা ও যুগচিন্তার দিক থেকে তিনি উদার হিন্দুধর্মের ধারক, অথচ বিলাতি শিক্ষায় তিনি অদ্বিতীয়। পাশ্চাত্য জগতের বৈজ্ঞানিক আবিষ্কার, রেনেসাঁসের বিপুল শক্তি, শিল্পবিপ্লব ও ফরাসী বিপ্লবের ফলাফলের সঙ্গে তিনি পরিচিত। নবযুগ ধর্মের আলোকে তিনি হিন্দুধর্ম, হিন্দু সমাজ ও হিন্দু আচার-আচরণের সঠিক মূল্যায়ন করতে পেরেছিলেন। সেজন্য তাঁর প্রবন্ধ ও গদ্যরীতি স্বাতন্ত্র্য।

ভূদেব মুখোপাধ্যায় যে যুগে জন্মগ্রহণ করেছিলেন, সে যুগ হিন্দু কলেজকে ঘিরে পাশ্চাত্যভাবের জাগরণের কাল। হিন্দু কলেজের শিক্ষক ডিরোজিওর সংস্কারমুক্ত আদর্শ ইয়ংবেঙ্গল গোষ্ঠীকে প্রভাবিত করেছিল। ভূদেব সেই যুগে জন্মগ্রহণ করে অন্ধ পাশ্চাত্য প্রীতিতে নিমজ্জিত হলেন না বরং পাশ্চাত্য ভাবের আলোকে হিন্দুধর্মকে নতুন করে ব্যাখ্যা করলেন। নব্যশিক্ষিত সমাজের কাছে পুরাতন আদর্শের অনুধ্যান ও তাকে সাহিত্যকর্মে প্রকাশ— ভূদেবের প্রধান কৃতিত্ব। মৃত্যুর কয়েকদিন পূর্বেও তিনি লিখেছিলেন, “আমার সমস্ত কামনা ত্যাগ করিতে পারিয়াছি, কেবল আমার দেশের লোক সত্য সনাতন ধর্মের মহত্ত্ব উপলব্ধি করিয়া যাহাতে ভাল লোক হয়, এ সাধ এখনও ছাড়িতে পারি না।” (ভূদেবচরিত ৩/৩৪)।

ভূদেব তাঁর যুগে হিন্দুত্বের ক্লাসিক আদর্শ প্রতিষ্ঠা করেছিলেন। সেই হিন্দুত্ব ছিল অন্ধবিশ্বাস ও কুসংস্কারমুক্ত, তা সনাতন হিন্দুত্ব। ভূদেবের জন্ম পরিবেশ, পারিবারিক ঐতিহ্য, কলেজীয় শিক্ষা ও ব্যাপক অভিজ্ঞতা তাঁকে এই হিন্দুত্বের সঙ্গে পরিচিত করিয়ে দিয়েছিল। ভূদেবের জীবনের সার্বভৌমিক দৃষ্টি— তাঁর পিতামহ সার্বভৌম মহাশয়ের দৃষ্টি! পিতার প্রভাবও ছিল তাঁর উপর সর্বাধিক। ভূদেবের সনাতন উদার হিন্দুধর্মের প্রতি ঐকান্তিক নিষ্ঠা তাঁর পিতারই দান। প্রশান্ত জ্ঞান, মুক্ত মন, সমন্বয়ী বুদ্ধি ও প্রসারিত দৃষ্টি ভূদেবের জীবনের অমূল্য পিতৃধন। অন্যদিকে মা ব্রহ্মময়ীর কাছে ভূদেব দেশপ্রেমের শিক্ষা নিয়েছিলেন। পারিবারিক এই উদার শিক্ষাপ্রণালীর সঙ্গে যুক্ত হয়েছিল পাশ্চাত্য বিশ্লেষণী শক্তি ও স্বাধীন যুক্তিবাদ।

ভূদেবের প্রবন্ধ গ্রন্থগুলি হল— ‘শিক্ষাবিষয়ক প্রস্তাব’ (১৮৫৬), ‘পুরাবৃওসার’ (১৮৫৮), ‘ইংলণ্ডের ইতিহাস’ (১৮৬২), ‘রোমের ইতিহাস’ (১৮৬৩), ‘পুস্পাঞ্জলি’ (১৮৭৬), ‘পুষ্পাঞ্জলি প্রথম ভাগ’ (১৮৭৬), ‘পারিবারিক প্রবন্ধ’ (১৮৮২), ‘সামাজিক প্রবন্ধ’ (১৮৯২), ‘বিবিধ প্রবন্ধ’ (প্রথম: ১৮৯৫, দ্বিতীয়: ১৯০৫), ‘বাঙালীর ইতিহাস’ (১৯০৪)। এছাড়া ঐতিহাসিক উপন্যাসের মধ্যে ‘অঙ্গুরীয় বিনিময়’ (১৮৫৭) ও ‘স্বপলব্ধ ভারতবর্ষের ইতিহাস’ (১৮৯৫) উল্লেখ্য। ‘এডুকেশন গেজেট’ ও ‘সাপ্তাহিক বার্তাবহ’ নামক দুটি পত্রিকা তাঁর সম্পাদনায় প্রকাশিত হত।

‘শিক্ষাবিষয়ক প্রস্তাব’-এ শিক্ষার আত্মগৌরব এবং আত্মমর্যাদাবোধকে ভূদেব প্রতিষ্ঠিত করেছেন। পরানুকরণ থেকে জাতীয় শিক্ষাকে মুক্ত করতে এই গ্রন্থে তিনি দুটি কর্তব্যের কথা বলেছেন— (১) জাতীয় শিক্ষাদর্শ সম্পর্কে সুতীক্ষ্ণ অন্তর্দৃষ্টি এবং (২) পরানুকরণ থেকে মুক্ত দূরদর্শী শিক্ষাচেতনা।

‘প্রাকৃতিক বিজ্ঞান’, ‘পুরাবৃত্তসার’ প্রভৃতি স্কুলপাঠ্য গ্রন্থ। ‘পুরাবৃত্তসারে’র গ্রন্থাভাসে ‘মনুষ্যসমাজ যে নিয়ম পরিবর্তন ও পরিবর্ধনশীল’ সূত্রটিও সামাজিক প্রবন্ধে উদাহৃত হয়েছে। অন্যদিকে ‘গ্রীসের ইতিহাস’, ‘রোমের ইতিহাস’ ও ‘ইংলণ্ডের ইতিহাস’ সঙ্কলনের উদ্দেশ্য দেশের মানুষকে মনুষ্যজাতির প্রকৃতি ইতিবৃত্তের সঙ্গে পরিচিত করা। এইসব গ্রন্থে লেখক গ্রীস, রোম ও ইংলণ্ডের উত্থান-পতন, পাশ্চাত্য জাতি ও তাদের রাজ্যবিস্তারের বিবরণ দিয়েছেন।

‘সামাজিক প্রবন্ধ’ সম্বন্ধে জাহ্নবীকুমার চক্রবর্তী লিখেছেন, “সামাজিক প্রবন্ধ ভূদেবের ‘প্রৌঢ় ঋতুর ফসল।’ ইহাই ভূদেবের শ্রেষ্ঠ রচনা। ভূদেবের অন্যান্য রচনা, হয় সামাজিক প্রবন্ধের ভূমিকা, নয় পরিশিষ্ট। লেখকের সমগ্র জীবনের মনন যেন সামাজিক প্রবন্ধের। সাগরসঙ্গমে মিলিত হইয়াছে।” (সামাজিক প্রবন্ধ, সম্পাদনা—১৯৮১, পৃঃ-১৭)

ভূদেবের ‘সামাজিক প্রবন্ধ’ তাঁর সমাজভাবনামূলক কতকগুলি প্রবন্ধের সমষ্টি। অবশ্য যেভাবে ও যে পদ্ধতিতে সাধারণত সমাজ বা সমাজতত্ত্ব বিষয়ক প্রবন্ধাবলী রচিত হয়, ভূদেবের রচনা সেরূপ প্রণালীবদ্ধ কোন সমাজতত্ত্বের গ্রন্থ নয়। ভূদেব নিজেই বলেছেন— “একখানি সর্বদেশ-সাধারণ সমাজতত্ত্ব গ্রন্থ প্রণয়নের উদ্দেশ্যে, অথবা রাজনৈতিক কোন আন্দোলনের সহকারিতা করিবার নিমিত্তে, এই প্রবন্ধগুলি লিখিত হয় নাই। এখনকার ইংরাজী শিক্ষিত অনেকের মধ্যে কী ধর্ম সম্বন্ধে, কী সমাজ সম্বন্ধে, কী পারিবারিক ব্যবস্থায়, কী আচার-ব্যবহারে সর্ববিষয়েই তথ্যজ্ঞান অস্ফুট, কর্তব্যসূত্র অনির্দিষ্ট এবং কার্যকলাপ অব্যবস্থিত হইয়া পড়িতেছে।”

ভূদেব প্রধানত প্রাচীন ভারতীয় সমাজকেই আলোচনার আদর্শরূপে গ্রহণ করেছেন। অন্যান্য সমাজের তুলনায় ভারতীয় আর্য সমাজের বৈশিষ্ট্য ও উৎকর্ষ স্থাপন তাঁর সামাজিক প্রবন্ধাবলির অন্যতম উদ্দেশ্য। এই প্রবন্ধে ভূদেব তথাকথিত সাম্যবাদকে সমর্থন করেননি। তাঁর মতে “জগতের কোথাও সাম্য নাই। গাছের একটি ডালের দুইটি পাতাও পরস্পর সমান হয় না। একটি বালুকারেণুও অপর কোন বালুকারেণুর সমান নয়। একটি বৃষ্টিবিন্দুও অপর কোন বৃষ্টিবিন্দুর সমান নহে। জগতে সাদৃশ্য আছে, কিন্তু সাম্য নাই। সাদৃশ্য প্রত্যক্ষ হইতে মানুষের মনে সাম্যজ্ঞানের উদ্বোধ হইয়া যায়। (৩/৫)।

‘পারিবারিক প্রবন্ধ’-এ প্রায় পঞ্চাশটি প্রবন্ধ সংকলিত হয়েছে। এই সব বিভিন্ন প্রবন্ধ থেকে বাঙালি হিন্দু যৌথ পরিবারের একটি সামগ্রিক পরিচয় লাভ করা যায়। আদর্শ পরিবারই সমাজের প্রধান ভিত্তিস্বরূপ এবং সমাজকে সমুন্নত ও শক্তিশালী করে তুলতে হলে পরিবারের সার্বিক উন্নতি বিধান অবশ্য করণীয়— এই ভাবনাচিন্তাই ভূদেবের পারিবারিক প্রবন্ধের বিভিন্ন প্রবন্ধে স্থান পেয়েছে। এই প্রবন্ধ গ্রন্থটি ভূদেবের সুস্থ সমাজচেতনা ও গভীর স্বজাতিপ্রীতির পরিচয় প্রকাশ করে।

‘আচার প্রবন্ধ’-এ হিন্দুর জীবনযাত্রা— যে সব জীবনযাত্রা ও আচার অনুষ্ঠান, বিধিবিধান অনুসারে সম্পন্ন হয় সেগুলির বিস্তৃত পরিচয় ও ব্যাখ্যা দিয়েছেন।

‘বিবিধ প্রবন্ধ’-এ (প্রথম ভাগ) গ্রন্থের অন্তর্ভুক্ত ‘উত্তরচরিত’, ‘রত্নাবলী’, ‘মৃচ্ছকটিক’ প্রভৃতি প্রবন্ধে সংস্কৃত নাট্যসাহিত্য অবলম্বন করে লিখিত তার রসগ্রাহী আলোচনা বাংলা সাহিত্যের সম্পদ।

‘পুস্পাঞ্জলি’ একটি রূপক রচনা। অহং ও আত্মার সম্মিলন নাটকীয় রীতিতে বিন্যস্ত হয়েছে। এই গ্রন্থের তিনটি চরিত্র— বেদব্যাস, মার্কণ্ডেয় এবং দেবী। তিনটি চরিত্র যথাক্রমে স্বজাতির অনুরাগের, জ্ঞানের এবং মাতৃভূমির প্রতীক।

ভূদেব ঐতিহাসিক কাহিনির উপর ভিত্তি করে দুটি কথিকা লিখেছিলেন— ‘সফল স্বপ্ন’ ও ‘অঙ্গুরীয় বিনিময়’। ‘অঙ্গুরীয় বিনিময়ে’র সঙ্গে ‘দুর্গেশনন্দিনী’র সাদৃশ্য আছে। দুর্গেশনন্দিনীর কোনো কোনো চরিত্রে ‘অঙ্গুরীয় বিনিময়ে’র কোনো কোনো চরিত্রের প্রতিচ্ছবি পাই। ঊনবিংশ শতাব্দীতে ইংরেজি ঐতিহাসিক উপন্যাসের আদর্শেই বাংলা সাহিত্যে ঐতিহাসিক উপন্যাস রচনার সূত্রপাত। বিশেষ করে ‘অঙ্গুরীয় বিনিময়’ ঐতিহাসিক উপন্যাস রচনার সাধারণ আঙ্গিক ও মূলসুর প্রবর্তনের কৃতিত্বের অধিকারী।

ভূদেব মুখোপাধ্যায়ের গদ্যরীতির বৈশিষ্ট্য

ভূদেবের প্রবন্ধের ভাষারীতিতে রয়েছে গুরুগম্ভীর সংস্কৃত আনুগত্য। তাঁর গদ্য তাই সংযত আচারনিষ্ঠ চরিত্ররূপের মতোই ঋজু, পৌরুষমণ্ডিত ও ভাবাতিরেক বর্জিত। গদ্যরীতিতে কাব্যরস বা রোমান্টিকতা খুব কম। ভাষাভঙ্গিতে ধ্রুপদী আদর্শ এবং মননের তীক্ষ্ণতাই তাঁর গদ্যশৈলীর মূল বৈশিষ্ট্য। বক্তব্য পরিবেশনে পরিমিতিবোধ, বিরুদ্ধ মত খণ্ডনে মার্জিত রুচি এবং অনলংকৃত ভাষা ব্যবহার ও ঋজু প্রকাশভঙ্গি বেশ উচ্চাঙ্গের। এদিক থেকে তিনি মননশীল গদ্যরীতির পথপ্রদর্শক। কেননা তাঁর গদ্যে যেমন আছে বিষয়বস্তুর গৌরব তেমনি আছে বিষয়ীর আত্মময়তা। ভাষার সারল্যে ও পরিবেশন কৌশলে ভূদেবের সুচিন্তিত বক্তব্য সুস্পষ্টভাবে প্রকাশ পেয়েছে। যেমন—

(ক) “ধনহীনতা পরিহার করিবার উপায় তিনটি। এক, ব্যয়ের লাঘব, দ্বিতীয় ক্ষতির নিবারণ, তৃতীয় আয়ের বৃদ্ধিসাধন।” (সামাজিক প্রবন্ধ)

(খ) “আমি ধ্যানে কি অপূর্ব মূর্তি দর্শন করিলাম। ঐ মূৰ্ত্তি চিরকালের জন্য আমার হৃদয়কন্দরে প্রতিষ্ঠিত হইয়া গেল। পাদপদ্মের কি অনুপম সৌন্দর্য—অঙ্গের কী জাজ্বল্যমান প্রভা—মুখচন্দ্রের কি রুচির কান্তি।”

প্রাবন্ধিক ভূদেব মুখোপাধ্যায়ের কৃতিত্ব

(ক) বাংলা প্রবন্ধের উন্মেষ পর্বে মৃত্যুঞ্জয়, রামমোহন, অক্ষয়কুমার, দেবেন্দ্রনাথ, বিদ্যাসাগর যে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন, সেই ভিত্তির উপর ভূদেব দাঁড়িয়ে প্রবন্ধের মধ্যে নিয়ে এলেন ‘গজগম্ভীর পদক্ষেপ’। পরবর্তীকালে গাম্ভীর্য ও রসদীপ্তির যে সমন্বয় বঙ্কিমচন্দ্রের প্রবন্ধে লক্ষ করা যায় তার পূর্বাভাষ ভূদেবের প্রবন্ধে। বঙ্কিমচন্দ্র ভূদেবের ‘পারিবারিক প্রবন্ধ রচনার পরে ভূদেবকে যে পত্র পাঠিয়ে লিখেছিলেন—“The highest kind of poetry is the highest wisdom.’’ ভূদেবের জ্ঞানগম্ভীর প্রবন্ধও এই সাহিত্যগুণে মণ্ডিত।

(খ) জ্ঞানগর্ভ প্রবন্ধের গৌরব নির্ভর করে— তথ্য সংগ্রহ, তথ্য বিন্যাস, প্রখর যুক্তি, সূতীক্ষ্ণ মনন এবং শুদ্ধ নৈয়ায়িকের মতো পরমত খণ্ডন করে নিজ সিদ্ধান্ত স্থাপনে যুক্তির পারম্পর্য প্রবন্ধের শৃঙ্খলাবিধানে সহায়তা করে। তখন বক্তব্যের এই শৃঙ্খলা প্ৰবন্ধকে দেয় আদ্যমানতা। প্রবন্ধ তখন হয়ে ওঠে কারুকলার কীর্তিস্তম্ভ, যেন পাষাণপ্রস্তরে খোদাই করা ইলোরার অপরূপ শিল্পনিদর্শন। প্রবন্ধও শ্রমশিল্পের রূপময় কীর্তি। ভূদেবের প্রবন্ধগুলি এই শ্রমশিল্পের নিদর্শন। (জাহ্নবীকুমার চক্রবর্তী, সামাজিক প্রবন্ধ সম্পাদনা-১৯৮১, পৃঃ-১০৭)।

(গ) ভূদেবের প্রবন্ধ সাহিত্যগুণে ভূষিত। ওজোগুণাত্মক সাহিত্যে পাওয়া যায় পৌরুষের স্বাদ। এ ধরনের রচনা যেমন ভাবনায় গম্ভীর তেমনি চলার চালও মন্থর-দৃপ্ত। কবি কোলরিজ এই ধরনের সাহিত্যকে বলেছেন ‘Masculine’। জ্ঞানের সাহিত্য এই গুণে মণ্ডিত হলেই ভাবনার সঙ্গে প্রকাশভঙ্গির সাযুজ্য ঘটে। ভূদেবের প্রবন্ধাবলি এই গুণে সাহিত্যের গৌরব।

(ঘ) ভূদেবের প্রবন্ধে রয়েছে অন্তঃসলিলা ফন্ধুর মতো সাহিত্যিক রসধারা। সেজন্য সমালোচক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেছেন, “ভূদেব হিন্দুধর্ম ও আচারের শ্রেষ্ঠত্ব প্রমাণ করিতে চাহিয়াছেন। সুতরাং তাহার রচনা যে সাধারণতঃ মননপ্রধান তাহা স্বতঃসিদ্ধ। তথাপি ইহারই পিছনে এক অবরুদ্ধ সংযত আবেগ এক আদর্শ স্বপ্নচারী ভাবকল্পনা ঈষৎ আভাসিত হইয়া প্রবন্ধগুলির উপর একটি অনতিস্পষ্ট কাব্যব্যঞ্জনা আরোপ করিয়াছে।” (‘বাংলা সাহিত্যের বিকাশের ধারা)

প্রমথনাথ বিশীও ভূদেবের প্রবন্ধাবলির সাহিত্যিক গুণের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন। তাঁর মতে, “বাস্তবের সহিত ঘনিষ্ঠ যোগাওগ থাকায় এগুলি নীরস শাস্ত্রোক্তি হয় নাই, সরস হইয়াছে। অনেক সময় গল্পের রসে উজ্জ্বল হইয়া উঠিয়াছে।” (সামাজিক প্রবন্ধের আলোচনায় এই মন্তব্য—‘ভূদেব রচনা সম্ভার)

(ঙ) রসসৃষ্টির দিক থেকেও ভূদেবের প্রবন্ধগুলির স্বতন্ত্র মর্যাদা রয়েছে। ভূদেব রোমান্সের অভূতপূর্ব বিস্ময়রসকে প্রবন্ধের জগতে সঞ্চারিত করতে পেরেছেন। আবার তাঁর সামাজিক প্রবন্ধ পাঠ করতে করতে মন যেন বিশ্বভ্রমণে বেরিয়ে পড়ে; ক্ষণে ক্ষণে নতুনের স্বাদে বিস্মিত, স্তম্ভিত ও রোমাঞ্চিত হতে থাকে। প্রাচীন গ্রীস, প্রাচীন রোম, ইংলণ্ডের প্রাচীন ইতিহাস— সমাজের উত্থান-পতন পাঠক চিত্তকে কৌতূহলী করে তোলে, নতুন জিজ্ঞাসায় পাঠকগণ বিস্ময়াবিষ্ট হয়ে ওঠে। ভূদেবের প্রবন্ধাবলীর সিদ্ধরস এই অদ্ভূত রস। ভূদেবের মতে ভারতবর্ষীয় পুরাণগুলির প্রধান আকর্ষণ এই অদ্ভুত রস।

(চ) ভূদেবের প্রবন্ধগুলিতে রয়েছে কৌতুকবোধ ও পরিহাসরসিকতা। তাছাড়া গল্পে, সংলাপে, ব্যঙ্গে ও হাস্যের স্মিত ঝলকে ভূদেবের প্রবন্ধ সত্যই উপভোগ্য। তা শুধু নীরস তর্ক, শুদ্ধ জ্ঞানালোচনা ও পাণ্ডিত্যের কচকচি নয়— সত্যিকারের একটি রসিক মনের প্রকাশদীপ্তিতে উজ্জ্বল।

(ছ) প্রবন্ধের মধ্যে গাম্ভীর্য সৃষ্টিতে ভূদেব যে সমস্ত শব্দ ও বাক্য ব্যবহার করেছেন, তা তাঁর বাক্‌-প্রৌঢ়ির নিদর্শন। যেমন— ‘সমাজ শাসনে পিতা, পোষণে মাতা, শিক্ষায় গুরু, দুঃখে সহোদর, সুখে মিত্র’, ‘স্বার্থপরতার দৃষ্টি সহজেই সংকীর্ণ হয়’, ‘ধর্ম সমাজের পিতা, ধর্ম হইতে সমাজের জন্ম ও রক্ষা; আর ভাষা সমাজের মাতা, ভাষা হইতে সমাজের স্থিতি ও পুষ্টি হয়। (সামাজিক প্রবন্ধ)।

(জ) তাঁর প্রবন্ধাবলির স্থায়ীভাব স্বদেশপ্রেম। জাতীয় ভাবকে তিনি মর্মে মর্মে গভীরভাবে উপলব্ধি করেছিলেন— যার প্রকাশ তাঁর প্রবন্ধগুলিতে। সামাজিক প্রবন্ধের সমাপ্তি দেশপ্রীতির এই মহান বাক্য দিয়ে— ‘জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী।’

তথ্যসূত্র:

বাঙ্গালা সাহিত্যের কথা – সুকুমার সেনDownload
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (১ম খণ্ড)Download
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (২য় খণ্ড)Download
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৩য় খণ্ড)Download
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৪র্থ খণ্ড)Download
বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – সুকুমার সেন (৫ম খণ্ড)Download
বাংলা সাহিত্যের ইতিকথা (১ম) – ভূদেব চৌধুরীDownload
বাংলা সাহিত্যের ইতিকথা (২য়) – ভূদেব চৌধুরীDownload
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিবৃত্ত – অসিতকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (১ম) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (২য়) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (৩য়) – অসিতকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের নানাদিক – ব্রজেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস – ভূদেব চৌধুরীDownload
বাংলা সাহিত্যের ইতিহাস – নির্মলেন্দু দাশDownload
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্যDownload
বাংলা সাহিত্যের খসড়া – প্রিয়রঞ্জন সেনDownload
বাংলা সাহিত্যের ভূমিকা – নন্দগোপাল সেনগুপ্তDownload
বাংলা সাহিত্যের কথা – নিত্যানন্দবিনোদ গোস্বামীDownload
বাংলা সাহিত্যের ইতিহাস (আদি ও মধ্যযুগ) – তুষারকান্তি মহাপাত্রDownload
প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্যের ইতিকথা – আজাহার ইসলামDownload
প্রাচীন বাঙ্গালা সাহিত্যের ইতিহাস – তমোনশ চন্দ্র দাশগুপ্তDownload
প্রাচীন বাঙ্গালা সাহিত্যের প্রাঞ্জল ইতিহাস – দেবেন্দ্রকুমার ঘোষDownload
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসুDownload
বাংলা সাহিত্যের বিকাশের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্যDownload
বাঙলা সাহিত্যের রূপরেখা (১ম খণ্ড) – গোপাল হালদারDownload
বাঙলা সাহিত্যের রূপরেখা (২য় খণ্ড) – গোপাল হালদারDownload
বাংলা সাহিত্যের ইতিহাস (১-৪) প্রাচীন পর্যায় – নিখিলেশ পুরকাইতDownload
বাংলা সাহিত্য পরিচয় (প্রাচীন ও মধ্যযুগ) – পরেশচন্দ্র ভট্টাচার্যDownload
প্রাচীন ও মধ্য যুগ – গোপাল হালদারDownload
হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় বৌদ্ধগান ও দোহাDownload
চর্যাগীতি-পদাবলী – সুকুমার সেনDownload
চর্যাগীতি পরিক্রমা – নির্মল দাশDownload
চর্যাগীতির ভূমিকা – জাহ্নবীকুমার চক্রবর্তীDownload
চর্যাগীতি পরিচয় – সত্যব্রত দেDownload
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসুDownload
মধ্য যুগে বাংলা সাহিত্যের তথ্য ও কালক্রম – সুখময় মুখোপাধ্যায়Download
চণ্ডীমঙ্গল – সুকুমার সেনDownload
কবি ভারতচন্দ্র – শঙ্করীপ্রসাদ বসুDownload
চণ্ডীদাস ও বিদ্যাপতি – শঙ্করীপ্রসাদ বসুDownload
জ্ঞানদাস ও তাহার পদাবলী – বিমানবিহারী মজুমদারDownload
চণ্ডীদাসের পদাবলী – বিমানবিহারী মজুমদারDownload
গোবিন্দদাসের পদাবলী ও তাহার যুগ – বিমানবিহারী মজুমদারDownload
পাঁচশত বৎসরের পদাবলি – বিমানবিহারী মজুমদারDownload
বৈষ্ণব রসপ্রকাশ – ক্ষুদিরাম দাসDownload
বৈষ্ণব কবি প্রসঙ্গে – দেবনাথ বন্দ্যোপাধ্যায়Download
বৈষ্ণব রস-সাহিত্য – খগেন্দ্রনাথ মিত্রDownload
ভারতের শক্তি-সাধনা ও শাক্ত সাহিত্য – শ্রীশশিভূষণ দাশগুপ্তDownload
শাক্ত পদাবলী – শ্রীঅমরেন্দ্রনাথ রায়Download
শাক্তপদাবলী ও শক্তিসাধনা – শ্রীজাহ্নবীকুমার চক্রবর্তীDownload
শাক্ত পদাবলী – ধ্রুবকুমার মুখোপাধ্যায়Download
শ্রীচৈতন্যভাগবত – শ্রীবৃন্দাবন দাস ঠাকুরDownload
চণ্ডীমঙ্গল – সুকুমার সেনDownload
কবিকঙ্কণ চণ্ডী – মুকুন্দরাম চক্রবর্তীDownload
চণ্ডীমঙ্গল বোধিনী – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়Download
চণ্ডীমঙ্গল – বিজন বিহারী ভট্টাচার্যDownload
চণ্ডীমঙ্গল – শ্রীঅনিল বরণ গঙ্গোপাধ্যায়Download
ভারতচন্দ্রের অন্নদামঙ্গল – জয়িতা দত্তDownload
ভারতচন্দ্রের অন্নদামঙ্গল – শ্রীব্রজেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
অন্নদামঙ্গল – রায়গুণাকর ভারতচন্দ্রDownload
ভারতচন্দ্র – মদনমোহন গোস্বামীDownload
কবি ভারতচন্দ্র – শঙ্করীপ্রসাদ বসুDownload
বাঙলা মঙ্গলকাব্যের ইতিহাস – শ্রীআশুতোষ ভট্টাচার্যDownload
বাংলা সাহিত্যের ইতিহাস – আশুতোষ ভট্টাচার্যDownload
বাঙলা সাহিত্যের রূপরেখা (১ম খণ্ড) – গোপাল হালদারDownload
বাঙলা সাহিত্যের রূপরেখা (২য় খণ্ড) – গোপাল হালদারDownload
বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিবৃত্ত – অসিতকুমার বন্দ্যোপাধ্যায়Download
মধ্য যুগের কবি ও কাব্য – শঙ্করীপ্রসাদ বসুDownload
পাঁচশত বৎসরের পদাবলি – বিমানবিহারী মজুমদারDownload
বৈষ্ণব রসপ্রকাশ – ক্ষুদিরাম দাসDownload
বৈষ্ণব কবি প্রসঙ্গে – দেবনাথ বন্দ্যোপাধ্যায়Download
আধুনিক বাংলা কবিতা – বুদ্ধদেব বসুDownload
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায়Download
আধুনিক বাংলা কবিতা – আবু সায়ীদ আইয়ুবDownload
আধুনিক কবিতার ভূমিকা – সঞ্জয় ভট্টচার্যDownload
আধুনিক কবিতার দিগবলয় – অশ্রুকুমার শিকদারDownload
বাংলা সাহিত্যের বিকাশের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা কাব্য-সাহিত্যের কথা – কনক বন্দ্যোপাধ্যায়Download
আধুনিক বাংলা কাব্য (১ম পর্ব) – তারাপদ মুখোপাধ্যায়Download
আধুনিক বাংলা কাব্যপরিচয় – দীপ্তি ত্রিপাঠীDownload
বাংলা কবিতার নবজন্ম – সুরেশচন্দ্র মৈত্রDownload
বাংলা সাহিত্যে গদ্য – সুকুমার সেনDownload
বাংলা সাহিত্যের নবযুগ – শশিভূষণ দাশগুপ্তDownload
আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাস – ক্ষেত্র গুপ্তDownload
বাংলা  গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা গদ্যের শিল্পী সমাজ – অরুণকুমার মুখোপাধ্যায়Download
সাহিত্য-সন্ধান – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা গদ্য সাহিত্যের ইতিহাস – জহরলাল বসুDownload
বাংলা গদ্যসাহিত্যের ইতিহাস – সজনীকান্ত দাশDownload
বাংলা গদ্যের পদাঙ্ক – প্রমথনাথ বিশীDownload
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দেDownload
বাংলা গদ্যের চারযুগ – শ্রীমনোমোহন ঘোষDownload
বাংলা কবিতার নবজন্ম – সুরেশচন্দ্র মৈত্রDownload
আধুনিক বাংলা কবিতা – বুদ্ধদেব বসুDownload
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায়Download
আধুনিক বাংলা কবিতা – আবু সায়ীদ আইয়ুবDownload
আধুনিক কবিতার ভূমিকা – সঞ্জয় ভট্টচার্যDownload
আধুনিক কবিতার দিগবলয় – অশ্রুকুমার শিকদারDownload
বাংলা কাব্য-সাহিত্যের কথা – কনক বন্দ্যোপাধ্যায়Download
আধুনিক বাংলা কাব্য (১ম পর্ব) – তারাপদ মুখোপাধ্যায়Download
আধুনিক বাংলা কাব্যপরিচয় – দীপ্তি ত্রিপাঠীDownload
ঊনবিংশ শতাব্দীর বাংলা গীতিকাব্য  – অরুণকুমার মুখোপাধ্যায়Download
রবীন্দ্রানুসারী কবিসমাজ – অরুণকুমার মুখোপাধ্যায়Download
সমালোচনা সাহিত্য পরিচয় – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
শকুন্তলা ও সীতার বনবাস – উজ্জ্বলকুমার মজুমদারDownload
বাংলা ছন্দ – শশিভূষণ ভট্টাচার্যDownload
ছন্দ-তত্ত্ব ও ছন্দ বিবর্তন – তারাপদ ভট্টাচার্যDownload
ছন্দ-জিজ্ঞাসা – প্রবোধচন্দ্র সেনDownload
ছন্দ – প্রবোধচন্দ্র সেনDownload
বাংলা পদাবলীর ছন্দ – আনন্দমোহন বসুDownload
বাংলা ছন্দের মূলসূত্র – অমূল্যধন মুখোপাধ্যায়Download
আধুনিক বাংলা ছন্দ (১ম পর্ব) – নীলরতন সেনDownload
আধুনিক বাংলা ছন্দ (২য় পর্ব) – নীলরতন সেনDownload
নূতন ছন্দ পরিক্রমা – প্রবোধচন্দ্র সেনDownload
ছন্দ – আবদুল মান্না সৈয়দDownload
বাংলা ছন্দ  – শ্রীসুধীভূষণ উট্টাচার্যDownload
বাংলা কবিতার ছন্দ – শ্রীমোহিতলাল মজুমদারDownload
আধুনিক বাংলা কবিতা: বিচার ও বিশ্লেষণ – জীবেন্দ্র সিংহ রায়Download
ছন্দ ও অলংকার – অতীন্দ্র মজুমদারDownload
ছন্দ ও অলংকার – অজয় কুমার চক্রবর্তীDownload
বাংলা অলংকার – জীবেন্দ্র সিংহ রায়Download
অলংকার-চন্দ্রিকা – শ্যামাপদ চক্রবর্তীDownload
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দেDownload
বাংলা  গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা গদ্যের শিল্পী সমাজ – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা গদ্যসাহিত্যের ইতিহাস – সজনীকান্ত দাশDownload
চিন্তানায়ক বঙ্কিমচন্দ্র – ভবতোষ দত্তDownload
বঙ্কিম-প্রসঙ্গ – সুরেশচন্দ্র সমাজপতিDownload
রামেন্দ্রসুন্দর জীবন-কথা – শ্রীআশুতোষ বাজপেয়ীDownload
বুদ্ধদেব বসু: স্রস্টা ও সৃষ্টি – ধ্রুবকুমার মুখোপাধ্যায়Download
আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের ধারা – অধীর দেDownload
বাংলা  গদ্যরীতির ইতিহাস – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা উপন্যাসের কালান্তর – সরোজ বন্দোপাধ্যায়Download
বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
সমালোচনা-সাহিত্য-পরিচয় – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
চিন্তানায়ক বঙ্কিমচন্দ্র – ভবতোষ দত্তDownload
বাংলা নাটকের ইতিহাস – অজিত কুমার ঘোষDownload
বাংলা নাটকের ইতিবৃত্ত – হেমেন্দ্রনাথ দাশগুপ্তDownload
বাংলা নাট্য সাহিত্যের ইতিহাস (১ম খণ্ড) – আশুতোষ ভট্টাচার্যDownload
বাংলা নাট্য সাহিত্যের ইতিহাস (২য় খণ্ড) – আশুতোষ ভট্টাচার্যDownload
সামাজিক নাটকের বিবর্তন – আশুতোষ ভট্টাচার্যDownload
নাট্য সাহিত্যের আলোচনা ও নাটক বিচার – সাধনকুমার ভট্টাচার্যDownload
উনিশ শতকের সমাজ আন্দোলন ও বাংলা নাটকের আদিপর্ব  – শম্ভুনাথ বীটDownload
শত বছরের বাংলা নাটকে নারীর অবস্থান – সুনীতি বিশ্বাসDownload
বাংলা নাটকের বিবর্তন – সুরেশচন্দ্র মৈত্রDownload
বাংলা সাহিত্যে নাটকের ধারা – বৈদ্যনাথ শীলDownload
রবীন্দ্র নাটকের ভারধারা – মনোরঞ্জন জানাDownload
রবীন্দ্র-নাটক-প্রসঙ্গDownload
রবীন্দ্র নাট্যধারা – আশুতোষ ভট্টাচার্যDownload
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন বাংলা নাটক ও নাট্যশালা – সুপ্রভাত চক্রবর্তীDownload
দেশাত্মবোধক ও ঐতিহাসিক বাংলা নাটক – প্রভাত কুমার গোস্বামীDownload
উনিশ শতকের দর্পণ নাটক  – প্রভাতকুমার গোস্বামীDownload
রবীন্দ্র নাট্য-পরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
বাংলা উপন্যাস – কুমার বন্দ্যোপাধ্যায়Download
বাংলা উপন্যাসের উৎস সন্ধানে – অশোককুমার দেDownload
বাংলা উপন্যাসের কালান্তর – সরোজ বন্দোপাধ্যায়Download
বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
বিষয়: বাংলা উপন্যাস – বীরেন চন্দDownload
কালের প্রতিমা (বাংলা উপন্যাসের পঞ্চাশ বছর) – অরুণ কুমার মুখোপাধ্যায়Download
বাংলা সাহিত্যে ঐতিহাসিক উপন্যাস – বিজিতকুমার দত্তDownload
সাহিত্যকোষ: কথাসাহিত্য – অলোক রায়Download
বাংলা কথাসাহিত্য প্রসঙ্গ: গোপিকানাথ রায়চৌধুরীDownload
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সমকালীন বাংলা কথাসাহিত্য – গোপিকানাথ রায়চৌধুরীDownload
কালের পুত্তলিকা – অরুণকুমার মুখোপাধ্যায়Download
বাংলা সাহিত্যের ছোটগল্প ও গল্পকার – ভূদেব চৌধুরীDownload
বাংলা সাহিত্যে ছোটগল্পের ধারা: উত্তরভাগ – কুমার বন্দ্যোপাধ্যায়Download
সাহিত্যে ছোটগল্প – নারায়ণ গঙ্গোপাধ্যায়Download
বাংলা গল্প বিচিত্রা – নারায়ণ গঙ্গোপাধ্যায়Download
বাংলা ছোটগল্প (১৮৭৩-১৯২৩) – শিশিরকুমার দাশDownload
কবি শ্রীমধুসূদনের বীরাঙ্গনা কাব্য – অমরেন্দ্র গণাইDownload
গীতিকবি শ্রীমধুসূদন – আশুতোষ ভট্টাচার্যDownload
কাব্যসাহিত্যে মাইকেল মধুসূদন দত্ত – কনক বন্দ্যোপাধ্যায়Download
মাইকেল মধুসূদন দত্তের জীবনচরিত – সুখময় মুখোপাধ্যায়Download
মধুসূ্দন: সাহিত্যপ্রতিভা ও শিল্পী-ব্যক্তিত্বDownload
মাইকেল মধুসূদন দত্ত: জীবন ও সাহিত্য – সুখময় মুখোপাধ্যায়Download
মাইকেল মধুসূদন দত্তের জীবনচরিত – যোগীন্দ্রনাথ বসুDownload
মধুসূদনের কবি-আত্মা ও কাব্যশিল্প – ক্ষেত্র গুপ্তDownload
কবি মধুসূদন ও তাঁর পত্রাবলী – ক্ষেত্র গুপ্তDownload
রবীন্দ্রনাথের বলাকা: গতিরাগের কাব্য – সুজয়কুমার মাইতিDownload
বলাকা কাব্য পরিক্রমা – ক্ষিতিমোহন সেনDownload
জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ (১ম খণ্ড)Download
আধুনিক বাংলা কবিতা – হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায়Download
রবীন্দ্রনাথ-নজরুল-জীবনানন্দ – ইন্দুভূষণ দাশDownload
কপালকুণ্ডলা – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়Download
কথাসাহিত্যে বঙ্কিমচন্দ্র – সুধাকর চট্টোপাধ্যায়Download
বঙ্কিমচন্দ্র ও উত্তরকাল – প্রমথনাথ বিশীDownload
বঙ্কিমচন্দ্র জীবন ও সাহিত্য: গোপালচন্দ্র রায়Download
রবীন্দ্র উপন্যাস সংগ্রহDownload
রবীন্দ্রবিচিত্রা – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্রনাথের উপন্যাস – মনোরঞ্জন জানাDownload
রবীন্দ্রনাথের উপন্যাস – পুলকেশ দে সরকারDownload
কবি – তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়Download
ঔপন্যসিক তারাশঙ্কর – মুক্তি চৌধুরীDownload
তারাশঙ্কর স্মারকগ্রন্থ – ভীষ্মদেব চৌধুরীDownload
সোনার মলাট: তারাশঙ্কর – শ্যামল চক্রবর্তীDownload
তারাশঙ্কর: সমকাল ও উত্তরকালের দৃষ্টিতে – ধ্রুবকুমার মুখোপাধ্যায়Download
তারাশঙ্কর: দেশ-কাল-সাহিত্য – উজ্জ্বলকুমার মজুমদারDownload
তারাশঙ্কর অন্বেষা – সরোজ বন্দ্যোপাধ্যায়Download
ভারতশিল্পী তারাশঙ্কর – জগদীশ ভট্টাচার্যDownload
তারাশঙ্কর – হরপ্রসাদ মিত্রDownload
সধবার একাদশী – দীনবন্ধু মিত্রDownload
দীনবন্ধু মিত্র – সুশীলকুমার দেDownload
দীনবন্ধু মিত্র: কবি ও নাট্যকার – মিহিরকুমার দাসDownload
দীনবন্ধু মিত্র – অজিতকুমার ঘোষDownload
রায় দীনবন্ধু মিত্র বাহাদুরের জীবনী – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়Download
সাজাহান – দ্বিজেন্দ্রলাল রায়Download
দ্বিজেন্দ্রলাল রায়: কবি ও নাট্যকারDownload
দ্বিজেন্দ্রলাল রায় – শ্রীনবকৃষ্ণ ঘোষDownload
উদাসী দ্বিজেন্দ্রলাল – দিলীপকুমার রায়Download
ডাকঘর – রবীন্দ্রনাথ ঠাকুরDownload
রবীন্দ্র নাট্যপ্রবাহ (১ম খণ্ড) – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্র নাট্যপ্রবাহ (২য় খণ্ড) – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্র নাট্যপরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
রবীন্দ্র নাট্য সমীক্ষা – কনক বন্দ্যোপাধ্যায়Download
রবীন্দ্র নাট্য সাহিত্যের ভূমিকা – সাধনকুমার ভট্টাচার্যDownload
রবীন্দ্র-নাট্যকল্পনা: অন্যান্য প্রসঙ্গ – কানাই সামন্তDownload
রবীন্দ্রনাথের রূপকনাট্য – শান্তিকুমার দাশগুপ্তDownload
বাংলা থিয়েটারের ইতিহাস – দর্শন চৌধুরীDownload
রঙ্গমঞ্চ – অমরেন্দ্রনাথ মুখোপাধ্যায়Download
নাট্যভাবনা – অমর বন্দ্যোপাধ্যায়Download
শ্রীরামকৃষ্ণ ও বঙ্গ রঙ্গমঞ্চ – আবুল বারক আলভীDownload
বাংলা পেশাদারি থিয়েটার: একটি ইতিহাসDownload
নাট্যমঞ্চ নাট্যরূপ – পবিত্র সরকারDownload
নাট্যতত্ত্ব বিচার – দুর্গাশঙ্কর মুখোপাধ্যায়Download
রঙ্গালয়ে ত্রিশ বছর – অপরেশচন্দ্র মুখোপাধ্যায়Download
বাংলা সাময়িক পত্র (১ম খণ্ড) – ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সাময়িক পত্র (২য় খণ্ড) – ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়Download
সংবাদপত্রে সেকালের কথা (১ম খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়Download
সংবাদপত্রে সেকালের কথা (২য় খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়Download
সংবাদপত্রে সেকালের কথা (৩য় খণ্ড) -ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়Download
বাংলা সংবাদপত্র ও বাঙালির নবজাগরণ – পার্থ চট্টোপাধ্যায়Download
রবীন্দ্র নাট্যপ্রবাহ (১ম খণ্ড) – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্র নাট্যপ্রবাহ (২য় খণ্ড) – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্র নাট্যপরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
রবীন্দ্র নাট্য সমীক্ষা – কনক বন্দ্যোপাধ্যায়Download
রবীন্দ্র নাট্য সাহিত্যের ভূমিকা – সাধনকুমার ভট্টাচার্যDownload
রবীন্দ্র-নাট্যকল্পনা: অন্যান্য প্রসঙ্গ – কানাই সামন্তDownload
রবীন্দ্রনাথের রূপকনাট্য – শান্তিকুমার দাশগুপ্তDownload
রবীন্দ্রবিচিত্রা – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্রনাথের উপন্যাস – মনোরঞ্জন জানাDownload
রবীন্দ্রনাথের উপন্যাস – পুলকেশ দে সরকারDownload
কবিমানসী (১ম খণ্ড: জীবনভাষ্য) – শ্রীজগদীশ ভট্টাচার্যDownload
কবিমানসী (২য় খণ্ড) – শ্রীজগদীশ ভট্টাচার্যDownload
রবীন্দ্র কবিতাশতক – শ্রীজগদীশ ভট্টাচার্যDownload
রবীন্দ্র কাব্য-পরিক্রমা – উপেন্দ্রনাথ ভট্টাচার্যDownload
রবীন্দ্র কাব্য প্রবাহ – প্রমথনাথ বিশীDownload
রবীন্দ্রনাথ: জীবন ও সাহিত্য -সজনীকান্ত দাশDownload
রবীন্দ্র সৃষ্টি-সমীক্ষা – শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়Download
রবীন্দ্র-মণীষা – অরুণকুমার মুখোপাধ্যায়Download
রবীন্দ্র সাহিত্যের ভূমিকা – নীহাররঞ্জন রায়Download
কবিগুরু – অমূল্যধন মুখোপাধ্যায়Download
রবি-প্রদক্ষিণ – চারুচন্দ্র ভট্টাচার্যDownload
কবি রবীন্দ্রনাথ ও রবীন্দ্রকাব্য – মোহিতলাল মজুমদারDownload
রবীন্দ্র-স্মরণী – প্রমথনাথ বিশীDownload
রবি-রশ্মি (১ম) – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়Download
রবি-রশ্মি (২য়) – চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়Download
প্রকৃতির কবি রবীন্দ্রনাথ – অমিয়কুমার সেনDownload
বাংলা ভাষাতত্ত্বের ভূমিকা – সুনীতিকুমার চট্টোপাধ্যায়Download
বাংলা ভাষাপ্রসঙ্গে – সুনীতিকুমার চট্টোপাধ্যায়Download
ভাষা-প্রকাশ বাংলা ব্যাকরণ – সুনীতিকুমার চট্টোপাধ্যায়Download
সাধারণ ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা – রামেশ্বর শDownload
ভাষার ইতিবৃত্ত – সুকুমার সেনDownload
ভারতের ভাষা ও ভাষা-সমস্যা – সুনীতিকুমার চট্টোপাধ্যায়Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!